Tuesday, November 8, 2016

অসাধারণের কষ্ট বোধ



অসাধারণের কষ্ট বোধ 

 

অন্যায় অবিচারের বৈষম্যের অবহেলায় জাগ্রত হয় পশু বিকট হিংস্র ,
সুপ্ত আদিম হিংস্রতা জানান দেয় উল্লসিত আশীবিষ করতে জীবন ধ্বংশ
মানুষের অবয়বে অবদ্ধ থাকতে চায় না সে যে রূপক অহংকারী পশুর দাপটী পন ,
প্রকট ছায়াময় দম্ভের অমানবিক ক্ষতির অশুদ্ধচারীতে অসহায় মানুষের জীবন
অপরের ক্ষতিই কি হয় উন্নতির জীবন ?তাই পাপেতে তার পূণ্যের অন্বেষণ ,
মানুষ নির্যাতিত,অসহায় জীবনের জিম্মিতে প্রাণহীন প্রচারের মধুর সম্ভাষণ
সব দোষ নতজানু নিরহের,তাই তার ভাবনা কি ?সে যে ক্ষমতাধর!
এটা যে তার উন্নতির চাবিকাঠি ,দমণ মূলমন্ত্র ,তাই রেখে যায় নিষ্টুরতার স্বাক্ষর ?
তার ভাবনা আমি চীরক্ষমতাধর ,করি ক্ষমতার পূজা ,হও আমার মুখাপেক্ষী !
ফেরাউন ! নমরুদ ! সেতো গল্প কথা, সত্যি হলো ক্ষমতা; ডিজিটাল যুগ তার স্বাক্ষী
সে কি উদ্মাদ !না কি পশু চরিত্রের চরম বিকাশ, ক্ষমতার লালসার নারকীয় উল্লাস ?
কার দোষে.কার পাপে বৈষম্যের এই দেশে নরকের এই যন্ত্রনায় বাস ?

মানবীয় ধর্য্যের অপার মহিমায় শুদ্ধচারী আচরণের পরিচয় ,
সে যে অব্যয়,তিনি আবার আসবেন ফিরে তাঁর হয় না কভু ক্ষয়
জ্ঞান চক্ষু খোলে কি তায় সহসা দৃষ্টিসীমায় আবির্ভূত -,
অনিন্দ সুন্দর আলোকময় কপাটের দ্বার হয় কি উম্মুক্ত ?
সেকী পবিত্র মৃত্যু ,নাকি নতুন জীবনের আহ্বানে সমর্পণে অসাধারণ হয়ে উঠা প্রাণ,
সাধারণের মায়া যে আবেশিত মরিচীকা মায়া শুধু তাই কষ্ট বোধ অসাধারণের
  
খাজা আলী আমজাদ মাহবুব
৮ নভেম্বর ২০১৪

Tuesday, November 8, 2016

অসাধারণের কষ্ট বোধ



অসাধারণের কষ্ট বোধ 

 

অন্যায় অবিচারের বৈষম্যের অবহেলায় জাগ্রত হয় পশু বিকট হিংস্র ,
সুপ্ত আদিম হিংস্রতা জানান দেয় উল্লসিত আশীবিষ করতে জীবন ধ্বংশ
মানুষের অবয়বে অবদ্ধ থাকতে চায় না সে যে রূপক অহংকারী পশুর দাপটী পন ,
প্রকট ছায়াময় দম্ভের অমানবিক ক্ষতির অশুদ্ধচারীতে অসহায় মানুষের জীবন
অপরের ক্ষতিই কি হয় উন্নতির জীবন ?তাই পাপেতে তার পূণ্যের অন্বেষণ ,
মানুষ নির্যাতিত,অসহায় জীবনের জিম্মিতে প্রাণহীন প্রচারের মধুর সম্ভাষণ
সব দোষ নতজানু নিরহের,তাই তার ভাবনা কি ?সে যে ক্ষমতাধর!
এটা যে তার উন্নতির চাবিকাঠি ,দমণ মূলমন্ত্র ,তাই রেখে যায় নিষ্টুরতার স্বাক্ষর ?
তার ভাবনা আমি চীরক্ষমতাধর ,করি ক্ষমতার পূজা ,হও আমার মুখাপেক্ষী !
ফেরাউন ! নমরুদ ! সেতো গল্প কথা, সত্যি হলো ক্ষমতা; ডিজিটাল যুগ তার স্বাক্ষী
সে কি উদ্মাদ !না কি পশু চরিত্রের চরম বিকাশ, ক্ষমতার লালসার নারকীয় উল্লাস ?
কার দোষে.কার পাপে বৈষম্যের এই দেশে নরকের এই যন্ত্রনায় বাস ?

মানবীয় ধর্য্যের অপার মহিমায় শুদ্ধচারী আচরণের পরিচয় ,
সে যে অব্যয়,তিনি আবার আসবেন ফিরে তাঁর হয় না কভু ক্ষয়
জ্ঞান চক্ষু খোলে কি তায় সহসা দৃষ্টিসীমায় আবির্ভূত -,
অনিন্দ সুন্দর আলোকময় কপাটের দ্বার হয় কি উম্মুক্ত ?
সেকী পবিত্র মৃত্যু ,নাকি নতুন জীবনের আহ্বানে সমর্পণে অসাধারণ হয়ে উঠা প্রাণ,
সাধারণের মায়া যে আবেশিত মরিচীকা মায়া শুধু তাই কষ্ট বোধ অসাধারণের
  
খাজা আলী আমজাদ মাহবুব
৮ নভেম্বর ২০১৪